প্রেমের চিঠি...

MS ISLAM _ BDTutorials2
0



প্রেমের চিঠি...
...........✏
মোহাম্মদ সহিদুল ইসলাম
প্রথমা, আমি তোকে ভালবাসি বলতে চাই না। জীবন চলার পথে কত কিছুই তো ভাল লাগে। এই যেমন ধর, চাঁপা ফুল ফোটার শব্দহীন গন্ধ অথবা বসন্তোৎবের সময়ে শালবীথিতে শালফুলের দৃশ্যমান গন্ধ কিংবা মধু পূর্ণিমা রাতের মধুমালতী এবং রজনীগন্ধার মনোহরনকারী গন্ধ কার না ভাল লাগে, সকলেরই তাতে সমান ভাগ, সমান খুশি। সে কোনো বিশেষ কারো নয়। কিন্তু তুই যে আমার জীবন কাননের মধু মালতী। তোর সুবাস যে শুধু আমার জন্যই। আজ তুই অন্যের ফুলদানিতে শোভা পাচ্ছিস এটা ঠিক, নিয়তির খেলায় তোর সুবাসে আজ যে সুবাসিত, সে কি সত্যিই তোর গভীরে প্রবেশ করে সুবাসিনী হয়? আমি জানি কখন তুই পুষ্পিত হস। তুই জানিস কোন সৌরভে আমি আকুল হই। তুই এও জানিস তোর কোন সম্মোহনী যাদুতে আমি বিমোহিত হই। তুই তো জানিস তোর ওই দুটি পাপড়ীর নজর কাড়া সৌন্দর্য্যে আমি পাগলপারা হয়ে যাই। তুই তো জানিস তোর মনোহরন করা সৌন্দর্য্যে আমি হয়ে যাই বিশৃঙ্খল। সবচেয়ে বড় কথা হলো তুই তো বুঝিস আমার না বলা কথা, আমিও তোর অব্যক্ত কথাগুলি বুঝি। তুই বুঝিস আমার না বলা আকাঙ্খা, আমিও জানি তোর মনের অব্যক্ত আকাঙ্খা। এই যে নিঃশর্ত ভাবে তোর সব কিছুই আমার ভাললাগে, মন চায় সারাক্ষণ তোকে বুকের মধ্যে জড়িয়ে রাখি। তোকে কোথায় আগলে রাখলে যে শান্তি পাবো? তোকে কি নামে ডাকলে যে শান্তি পাবো বুঝে উঠতে পারি না। এই যে সর্বক্ষণ তোর জন্য পাগলপারা মনটা, এটাকে কি বলা যায়, ভালবাসা? লোকে যদি এটাকে ভালবাসা কয়, তাহলে তোকে আমি ভালই বাসি।
ভাললাগা আর ভালবাসা খুব কাছাকাছি। ভাললাগাতে অনুভুতি থাকে না কিন্তু ভালবাসাতে আবেগ অনুভুতির প্রয়োজন হয়। ভাললাগাতে হারানোর কিছু নেই ভালবাসাতে হারানোর অনেক কিছু থাকে। ভাললাগাতে প্রেম থাকেনা কিন্তু প্রেম ছাড়া ভালবাসা কল্পনাতীত।
প্রথমা, তোকে ভাল লাগে, আর এ ভালো লাগা আমার হৃদয়ের সবটুকু জায়গা দখল করে তীব্র এক অনুভূতি জাগায়, যে অনুভূতিকে অগ্রাহ্য করার ক্ষমতা আমার নেই, বলতে পারিস, কি এর নাম? বলতে পারিস এই ভালো লাগা, ভালোবাসার এক অব্যক্ত অনুভূতি।
প্রথমা, প্রতিটি সেকেন্ডে, প্রতিটি মূহুর্তে, তুই আমার মনের সঙ্গোপনে ভাবনা জাগাস। তুই এই মুহূর্তে কি করছিস? তুই কেমন আছস? তুই কী খেয়েছিস? তোর সঙ্গে কথা না বললে, তোর কথা না ভাবলে আমার একটি দিন, একটি মূহুর্তও পার হয় না। স্মৃতির এলবামে তোকে দেখি, মনটা কি যে আকুল হয়ে আছে তোকে দেখার জন্য।
প্রথমা, আমি তো তোকে হারিয়েছি, এর পরেও কি হারানোর ভয় থাকে? তবু প্রতি মুহূর্তে তোকে হারিয়ে ফেলার ভয় করি। সর্বক্ষণ আমার মনে এই সংশয় ঘুরপাক খায়। আমি এমন কিছু করতে চাই না যাতে তুই আমা হতে চিরতরে হারিয়ে যাস। আমি জানি তুই অনেক ব্যস্ত, তোকে অনেক কিছু সামলে নিতে হয়। কিন্তু পাগলা মনটা এটা বুঝতে চায় না। তোকে যেন হারাতে যাচ্ছি এমন ভাবনার আঘাতে মনটা ক্ষতবিক্ষত হয়।
প্রথমা, জেনে রাখিস, তোর ভালবাসা নিয়ে আমার কোন সংশয় নেই। সংশয় তোকে হারানোর। তুই জেনে রাখিস সন্দেহ বা সংশয় হলো ভালবাসার চুড়ান্ত পার্ট। আমি চাই আমার হৃদয় নিংরানো সমস্ত ভালবাসা তোকেই উজার করে দেই। আর তাই প্রতিটা মুহুর্তই তোর ভাবনায় আমি উদাসীন থাকি, আমি চিন্তিত থাকি, আমি সন্দেহে থাকি- আমার জীবন, আমার জান, আমার প্রথমা আমার আছে তো? তোকে প্রাণোধিক ভালবাসি বলেই এমন হয় আমার প্রথমা আমার জান।
ইতি
তোর শাহীদ

Post a Comment

0Comments
Post a Comment (0)